• ঢাকা
  • রবিবার, ২৫ জুলাই, ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

সাকিবের ব্যাটে চড়ে এক ম্যাচ হাতে রেখেই বাংলাদেশের সিরিজ জয়


স্পোর্টস ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: জুলাই ১৮, ২০২১, ১০:২৫ পিএম সাকিবের ব্যাটে চড়ে এক ম্যাচ হাতে রেখেই বাংলাদেশের সিরিজ জয়
ছবি : সংগৃহীত

ক্রিকেটের ভাষায় একটা কথা আছে ফর্ম  টেম্পোরারি বাট ক্লাস ইজ পার্মানেন্ট।কথাটির যথার্থতা আরো একবার প্রমান করলেন সাকিব আল হাসান।নিষেধাজ্ঞা থেকে ফেরার পর ফর্মহীনতায় কারণে বেশ কিছু বিতর্কও হয়েছে তাকে নিয়ে।তবে আজ ব্যাটহাতে স্বরুপে ফেরার দিনে জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়ে ১ম্যাচ হাতে রেখে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ।

হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২৪১ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমেও কঠিন বিপদের মুখে পরেছিল বাংলাদেশ। সেখান থেকে শক্ত হাতে দলকে সামলে নিয়েছেন সাকিব আল হাসান।শেষ পর্যন্ত ৯৬ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছেড়েছেন তিনি।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের।ইনিংসের প্রথম ওভারের শেষ বলেই আঘাত হানেন তাসকিন আহমেদ। তার বলে আফিফ হোসেনের তালুবন্দি হন টিনাশে কামুনহুকামউই (১)। ৬ষ্ঠ ওভারে মেহেদি মিরাজ বোল্ড করে দেন মারুমিকে (১৩)।শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৪০ রান সংগ্রহ করে স্বাগতিকরা।দলের পক্ষে মাতভেরে সর্বোচ্চ ৫৬ ও টেইলর করেন ৪৬ রান।বাংলাদেশের হয়ে তরুণ পেসার শরিফুল নেন ৪ উইকেট।

রান তাড়া করতে নেমে বেশ সাবধানী শুরু করে বাংলাদেশ।তবে দলীয় ৩৯ রানের মাথায় বিদায় নেন অধিনায়ক তামিম ইকবাল।এরপর স্কোরবোর্ডে ১১ রান যোগ করতে আরও ২ উইকেট হারায় বাংলাদেশ।লিটন ও মিঠুনকে হারিয়ে ১৪ ওভার শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ৫০।প্রথম ম্যাচে ১৯ রান করা মিঠুন দ্বিতীয় ম্যাচেও হতাশ করলেন।তবে শেষ পর্যন্ত সাকিব ও সাইফুদ্দিনের হার না মানা ৬৯ রানের পার্টনারশিপে ৩ উইকেটের জয় পায় বাংলাদেশ।তাতেই এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত হয়ে যায়।
 
জিম্বাবুয়ের মাটিতে এর আগে দুইটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। প্রথমটি ২০০৯ সালে। অন্যটি ২০১১ সালে। ১০ বছর পর আরেকটি সিরিজ জয় নিশ্চিত করলো বাংলাদেশ।তামিম-সাকিবদের এবারের লক্ষ শেষ ম্যাচ জিতে জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশ করা।