• ঢাকা
  • রবিবার, ২৫ জুলাই, ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

মোবাইল ইন্টারনেটের গতিতে সিরিয়া-উগান্ডার চেয়েও পিছিয়ে বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক | বাংলাবাজার প্রকাশিত: জুন ২১, ২০২১, ০৫:২৫ পিএম মোবাইল ইন্টারনেটের গতিতে সিরিয়া-উগান্ডার চেয়েও পিছিয়ে বাংলাদেশ

মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে একেবারে পেছনের সারিতে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে একমাত্র আফগানিস্তানের ইন্টারনেটের গতি-ই ধীর। মোবাইল ইন্টারনেটের গতিতে বিশ্বের ১৩৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৪ নম্বরে। 

বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থা কেবল যথাক্রমে সোমালিয়া, ভেনেজুয়েলা ও আফগানিস্তানের। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া (১০৪), আফ্রিকার উগান্ডার (১২২) মতো দেশও মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে!

বিশ্বের বিভিন্ন দেশে মোবাইল এবং ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কেমন, তা নির্ধারণে ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করে 'ওকলা'। তাদের সর্বশেষ মে মাসের প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় ডাউনলোড গতি ১২.৫৩ এমবিপিএস, আপলোড গতি ৭.৮৫ এমবিপিএস। আর ল্যাটেন্সি (মোবাইল ফোনের সংকেত ইন্টারনেট সার্ভারে পৌঁছানোর সময়) ৪৮ এমএস।

অবশ্য ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে বাংলাদেশ তুলনামূলকভাবে এগিয়ে রয়েছে। এক্ষেত্রে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ৯৬ নম্বরে অবস্থান করছে।প্রতিবেদনে দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট গতি সম্পর্কে বলা হয়েছে- ডাউনলোড গতি ৩৮.১৩ এমবিপিএস, আপলোড গতি ৩৬.৬২ এমবিপিএস।আর ল্যাটেন্সি ১২ এমএস।।