• ঢাকা
  • মঙ্গলবার, ২২ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

অনলাইনে সাংবাদিকতা শেখাবে রয়টার্স ও ফেসবুক


বাংলাবাজার ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: মে ২১, ২০২১, ১১:২৮ এএম অনলাইনে সাংবাদিকতা শেখাবে রয়টার্স ও ফেসবুক
ছবি: সংগৃহীত

ডিজিটাল রিপোর্টিং ও সম্পাদনা বিষয়ে ভালোভাবে বোঝার জন্য অনলাইনে একটি প্রশিক্ষণ কোর্স চালু করেছে ফেসবুক জার্নালিজম প্রজেক্ট ও রয়টার্স। ‘রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স’ নামের এই প্রশিক্ষণ বিনা মূল্যে করা যাবে। আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে ফেসবুক এ কথা জানিয়েছে।

ফেসবুক জানায়, বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিকের ৯টি দেশের সাংবাদিকদের জন্য চালু করা হয়েছে এই প্রোগ্রাম। ‘রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স’টি চারটি মডিউলের মাধ্যমে নতুন ও অভিজ্ঞ সাংবাদিকদের ডিজিটাল নিউজ রিপোর্টিংয়ের মৌলিক বিষয়গুলো হাতে–কলমে শেখাবে। মডিউলগুলো হচ্ছে ডিজিটাল সংবাদ সংগ্রহ, যাচাইকরণ এবং রিপোর্টিং, সামাজিক যোগাযোগমাধ্যমে কার্যকরভাবে প্রকাশ করা এবং সুস্থতা ও সহনশীলতা।

ফেসবুক এশিয়া পেসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, ডিজিটাল নিউজের পরিসর বদলাচ্ছে। এশিয়া-প্যাসিফিকের সাংবাদিকেরা যেন ডিজিটাল নিউজে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারেন এবং জনসাধারণকে জানাতে পারেন, সে জন্য ফেসবুক ও রয়টার্স সহযোগিতা করবে।রয়টার্সের এক্সিকিউটিভ এডিটর জিনা চুয়া বলেন, সংবাদমাধ্যমগুলোর ডিজিটাল যুগে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে নিরাপদ ও কার্যকরভাবে ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহারে সক্ষম হওয়া জরুরি। সবার কথা ভেবেই কোর্সটি সাজানো হয়েছে।

কোর্সটির লিংক: https://reutersdigitaljournalism.com