• ঢাকা
  • মঙ্গলবার, ২২ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

চীনের উপহার পাঁচ লাখ ডোজ ভ্যাকসিন এখন ঢাকায়


নিজস্ব প্রতিবেদক | বাংলাবাজার প্রকাশিত: মে ১২, ২০২১, ১০:২২ এএম চীনের উপহার পাঁচ লাখ ডোজ ভ্যাকসিন এখন ঢাকায়

চীন থেকে উপহার হিসেবে পাঠানো পাঁচ লাখ ডোজ সিনোফার্ম ভ্যাকসিন ঢাকায় পৌঁছেছে। বুধবার (১২ মে) ভোর ৫টা ৩৫ মিনিটে কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে টিকাবাহী সি-১৩০ কার্গো বিমানটি অবতরণ করে।

এর আগে, মঙ্গলবার (১১ মে) দুপুরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) থেকে জানানো হয়েছিল, বাংলাদেশ বিমান বাহিনীর বিশেষ কার্গো বিমান টিকা আনতে ঢাকা ছেড়ে যায়।

সোমবার (১০ মে) রাতে ঢাকার চীনা দূতাবাস জানিয়েছে, বাংলাদেশকে যে পাঁচ লাখ টিকা উপহার দেওয়া হচ্ছে, সে টিকার প্যাকিং সম্পন্ন হয়েছে। এই টিকা কোম্পানি থেকে একটি কাভার্ডভ্যানযোগে বেজিং এয়ারপোর্টে নেওয়া হয়েছে। এয়ারপোর্ট থেকে বিমানযোগে ঢাকায় আসবে।

এর আগে, সোমবার দুপুরে ঢাকায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং জানান, করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা দেবে চীন। চীনের পাঁচ লাখ ডোজ করোনার টিকা আগামী বুধবার (১২ মে) ঢাকা পৌঁছাবে।

২৯ এপ্রিল রাশিয়ার পর দেশে চীনের টিকা সিনোভ্যাকের জরুরি অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদফতর। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান জানান, আগামী এক সপ্তাহের মধ্যে চীনের দেওয়া উপহারের ৫ লাখ ডোজ টিকা আসবে। পরবর্তীতে দুই সপ্তাহের মধ্যে এ টিকার প্রয়োগ শুরু হবে।

এদিকে, উপহার হিসেবে পাঁচ লাখ ডোজ টিকা আসলেও চীন থেকে বাণিজ্যিকভাবে বাংলাদেশ যেই টিকা চায় তা আসতে আরো সময় লাগবে।