• ঢাকা
  • শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

আগামী ৬ মে থেকে শুরু হবে বাস চলাচল


বাংলাবাজার ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: মে ৩, ২০২১, ১২:২৭ এএম আগামী ৬ মে থেকে শুরু হবে বাস চলাচল

আগামী ৬ মে থেকে জেলার ভেতরে সীমিত পরিসরে বাস চলাচল শুরু হবে। রোববার (২ মে) আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এমনটাই সুপারিশ করা হয়েছে।

করোনা ভাইরাসের উর্ধ্বগতি রোধে চলমান লকডাউনের মেয়াদ আগামী ৫ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। কিন্তু ঈদের আগে তিনটি কার্যদিবস থাকায় কিছুটা শিথিল করে ফের লকডাউন বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। এর পাশাপাশি পরিসরে গণপরিবহন চালানোর বিষয়টি চিন্তা করছে সরকার। পরবর্তীতে আন্তমন্ত্রণালয়ের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

লকডাউনের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত কী হবে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানান, এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। সিদ্ধান্ত যাই হোক ৫ তারিখের আগে জানিয়ে দেয়া হবে।

এদিকে বাংলাদেশ বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের নেতারা বলেন, গত ১৪ এপ্রিল থেকে গণপরিবহন বন্ধ থাকায় সারাদেশে ৫০ লাখ পরিবহন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। দিনের আয়ে দিন চলা এই শ্রমিকদের পরিবারগুলো এখন অভুক্ত অবস্থায় দিন কাটাচ্ছে। এছাড়া তাদের জীবন ধারণ কার খুবই কষ্টকর হয়ে গেছে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, রাস্তায় বাস ছাড়া সব যানবাহন চলছে। বাস চলাচল না করায় সাধারণ মানুষ মাইক্রোবাস ভাড়া করে, ট্রাকে গাদাগাদি করে চলাচল করছে। এতে স্বাস্থ্যঝুঁকি আরও বাড়ছে। এর চেয়ে স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল করা ভালো।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার প্রথম ১৪ থেকে ২২ এপ্রিল পর্যন্ত সারা দেশে কঠোর লকডাউন ঘোষণা করে। 

এতে করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমে না আসায় ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ ফের বাড়ানো হয়। পরে ফের আগামী ৫ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে সরকার।