• ঢাকা
  • রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

কাল ঢাকায় আসছেন জন কেরি


নিজস্ব প্রতিবেদক | বাংলাবাজার প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১, ০১:০৫ পিএম কাল ঢাকায় আসছেন জন কেরি
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে যোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে ঢাকায় আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। আগামিকাল ৯ এপ্রিল সংক্ষিপ্ত সফরে  তার ঢাকায় আসার কথা রয়েছে।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় করণীয় নির্ধারণে আগামি ২২শে এপ্রিল আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করছে যুক্তরাষ্ট্র। ৪০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের অংশগ্রহণে এই সম্মেলন করোনার কারণে এ বছর ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সম্মেলনে যোগ দেবেন। সেটি নিয়ে আলোচনা করতেই জন কেরির এই সফর। ঢাকায় মোট ৫ থেকে ৬ ঘণ্টার মতো অবস্থান করবেন তিনি।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্মেলনের আয়োজন করছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও এতে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

এছাড়া, বাংলাদেশ ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) চেয়ার এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা ৪৮টি দেশের হয়ে রিপ্রেজেন্ট করে। এ কারণেই বিষয়গুলো নিয়ে জন কেরি আলোচনা করবেন। পাশাপাশি সম্মেলনে কোন বিষয়গুলো নিয়েও  আলোচনা হবে বলে জানান তিনি ।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে ১০০ বিলিয়ন ডলারের যে তহবিল গঠনের অঙ্গীকার করেছে, বাংলাদেশ সেই তালিকায় অন্তর্ভুক্তি চাইবে। বাংলাদেশ সরকারের গড়া জলবায়ু ট্রাস্ট ফান্ডে যুক্তরাষ্ট্রের সহযোগিতা নিয়েও আলোচনা হতে পারে।