• ঢাকা
  • শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

করোনা থেকে দ্রুত সেরে উঠতে যা খাবেন


নিজস্ব প্রতিবেদক | বাংলাবাজার প্রকাশিত: জুন ১৫, ২০২১, ০৭:২২ পিএম করোনা থেকে দ্রুত সেরে উঠতে যা খাবেন
ছবি: সংগৃহীত

যেকোনো অসুখে আক্রান্ত হওয়ার মানে হলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া। সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার প্রয়োজনীয় পুষ্টি যখন আর থাকে না বা একেবারেই কমে যায়, তখনই আপনি অসুস্থ হয়ে পড়েন। শরীর তখন শেষ শক্তিটুকু দিয়ে লড়াই করার চেষ্টা করে। করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। 

এতে প্রতিদিনই আক্রান্ত এবং মৃতের সংখ্যা বেড়ে চলেছে। সাধারণ উপসর্গ নিয়ে দেখা দিলেও শরীরের ভেতরে প্রবেশ করে মারাত্মক আকার ধারণ করে এটি। শ্বসনতন্ত্র, হৃদযন্ত্র, ফুসফুস এমনকী মস্তিষ্কের জন্যও এটি হুমকিস্বরূপ। করোনায় আক্রান্ত হলে দ্রুত সেরে ওঠার জন্য খেয়াল রাখতে হবে খাবারের দিকে। জেনে নিন কী খাবেন-

প্রোটিনযুক্ত খাবার

আমাদের শরীরের পেশি ও কোষ মেরামতের জন্য প্রয়োজন পড়ে প্রোটিনের। সেইসঙ্গে এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। করোনাভাইরাসে আক্রান্ত হলে বেশি বেশি প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া উচিত। শরীরের ওজনের অনুপাতে প্রতি কেজিতে ১ গ্রাম করে প্রোটিন খেতে হবে প্রতিদিন। এমনটাই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সেজন্য খাবারের তালিকায় রাখতে হবে মুরগির মাংসের স্যুপ, দুধের তৈরি বিভিন্ন খাবার, সালাদ, সয়াবিন, মসুর ডাল, মাছ, ডিম ইত্যাদি। 

অধিক ক্যালোরিযুক্ত খাবার

আপনি যদি খাবার খাওয়ার সময় ক্যালোরির হিসাব করে থাকেন তবে তা অবশ্যই স্বাস্থ্যকর। কিন্তু করোনায় আক্রান্ত হলে ক্যালোরির হিসাব বাদ দিতে হবে। চিকিৎসকরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির জন্য অধিক ক্যালোরিযুক্ত খাবার খাওয়া জরুরি। এসময় হৃৎপিণ্ড এবং ফুসফুসের ক্রিয়াকলাপ সহজ করার জন্য এটি গুরুত্বপূর্ণ। এসময় ভাত, রুটি, আলু, পাস্তা, ভুট্টা জাতীয় খাবার খাওয়া উচিত। পাশাপাশি খেতে হবে ফল, বাদাম, ড্রাই ফ্রুটস ইত্যাদি।

পর্যাপ্ত ভিটামিন খেতে হবে

সুস্থ থাকার জন্য ভিটামিনের প্রয়োজন। তাই করোনাভাইরাসে আক্রান্ত হলে চিকিৎসকেরা মাল্টি ভিটামিনের ওষুধ খাওয়ার পরামর্শ দিতে পারেন। চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি শরীরের ঘাটতি মেটানোর জন্য ভিটামিনযুক্ত প্রাকৃতিক খাবার খাওয়া উচিত। ভিটামিন সি যুক্ত খাবার যেমন লেবু, কমলা, কাঁচা মরিচ, আঙুর, আনারস ইত্যাদি খেতে পারেন।