• ঢাকা
  • মঙ্গলবার, ২২ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

আসছে সপ্তাহব্যাপী তুমুল বৃষ্টিবলয়


নিজস্ব প্রতিবেদক | বাংলাবাজার প্রকাশিত: জুন ১০, ২০২১, ০৫:১১ পিএম আসছে সপ্তাহব্যাপী তুমুল বৃষ্টিবলয়
ছবি: সংগৃহীত

আবহাওয়া প্রতিবেদক: ধেয়ে আসছে বছরের প্রথম মৌসুমি বৃষ্টিবলয় ঊষা। আগামী ১০ জুন থেকে ১৬ জুন দেশের উপর দিয়ে বয়ে যাবে এ বৃষ্টিবলয়। এটি একটি পূর্ণাঙ্গ মৌসুমি বৃষ্টিবলয়। সক্রিয় মৌসুমি বায়ু ও সাগরে সৃষ্ট মৌসুমি লঘুচাপ এর প্রভাবে এই বৃষ্টি বলয়ের সৃষ্টি হয়েছে। 

কালবৈশাখী ঝড় মুক্ত, শিলাবৃষ্টি মুক্ত, ঘূর্ণিঝড় মুক্ত, তীব্র বজ্রপাত মুক্ত এ শান্ত বৃষ্টিবলয়ে সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে কক্সবাজার জেলায় যা প্রায় ৭০০ মিলিমিটার এর কাছাকাছি।

আসন্ন বৃষ্টি বলয় ঊষাতে দেশের ৮ টি বিভাগে গড়ে কেমন বৃষ্টিপাত হতে পারে সে বিষয়ে একটি ধারণা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যাতে বলা হয়েছে চট্টগ্রাম বিভাগে বৃষ্টি হতে পারে ৭০০ মিলিমিটার।

এছাড়া বরিশাল, খুলনা, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা যথাক্রমে ৩০০, ২৭০,  ১২০, ১৩০, ১৮০,২০০ ও ১৫০ মিলিমিটার। তবে সবখানে ৫০ মিলিমিটার হেরফের হতে পারে।

ঊষা চলাকালীন দেশের অনেক এলাকায় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। ঊষার কারণে চট্টগ্রামে পাহাড় ধস হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।বৃষ্টিবলয় চলাকালীন সাগর উত্তাল থাকতে পারে ও যথেষ্ট বজ্রপাত হওয়ার সম্ভাবনা থাকায় সতর্ক থাকতে বলা হয়েছে। 

পরবর্তী মহা বর্ষণবলয় 'রিমঝিম' আগামী ১৭ থেকে ২৯ শে জুন ২০২১ পর্যন্ত থাকবে।