• ঢাকা
  • মঙ্গলবার, ২২ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

আল আকসা সংঘর্ষ: আরব বংশোদ্ভূত ইসরায়েলিসহ গ্রেপ্তার ৯৮


আন্তর্জাতিক ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: মে ১১, ২০২১, ০৯:২৩ পিএম আল আকসা সংঘর্ষ: আরব বংশোদ্ভূত ইসরায়েলিসহ গ্রেপ্তার ৯৮
ছবি: সংগৃহীত

জেরুজালেমে বিক্ষোভকারীদের মধ্য থেকে ৯৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের মধ্যে আরব বংশোদ্ভূত ইসরায়েলিও রয়েছে। মঙ্গলবার (১১ মে) ইসরায়েলি পুলিশের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিবৃতিতে বলা হয়, ৬৭ জনকে বিস্ফোরক ও পাথর ছোড়ার বিরুদ্ধে উত্তর ইসরায়েল থেকে গ্রেফতার করা হয়। যাদের মধ্যে এক তৃতীয়াংশই আরব ইসরায়লি।

রোববার (৯ মে) হাজার হাজার আরব বংশোদ্ভূত ইসরায়েলি উত্তর ইসরালের বিভিন্ন শহরে বিক্ষোভ করে। বিক্ষোভকারীদের বিরুদ্ধে রাস্তা অবরোধ, টায়ারে অগ্নিসংযোগ করেছে। 

জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর টানা কয়েকদিনের আগ্রাসনের জবাবে সোমবার স্থানীয় সময় রাতে ইসরাইলের অভ্যন্তরে রকেট হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। এরই জবাবে গাজায় হামাসের অবস্থানে দফায় দফায় বিমান হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। এতে,  শিশুসহ হতাহত হয় বহু ফিলিস্তিনি।

এর আগে গেল কয়েকদিনের ধারাবাহিকতায় সোমবার স্থানীয় সময় সকাল থেকেই জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ প্রাঙ্গণে ভূমি দখল মুক্ত করার দাবিতে প্রতিবাদকারী ফিলিস্তিনিদের ওপর হামলা চালায় ইসরাইলি নিরাপত্তা বাহিনী। এতে একদিনেই আহত হন তিন শতাধিক ফিলিস্তিনি।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজের উপাসনালয় হিসেবে দাবি করে। 

১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে; যা এখনো আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।