• ঢাকা
  • মঙ্গলবার, ২২ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

‍‍`দুর্নীতির ধারাবাহিতা রক্ষার বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী‍‍`


নিজস্ব প্রতিবেদক | বাংলাবাজার প্রকাশিত: জুন ৩, ২০২১, ০৯:০০ পিএম ‍‍`দুর্নীতির ধারাবাহিতা রক্ষার বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী‍‍`
ছবি : বাংলাবাজার

অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ ড. রেজা কিবরিয়া বলেছেন, এটি দুর্নীতির ধারাবাহিতা রক্ষার বাজেট। স্বাস্থখাতে সরকার গত দুই বছরে কিছুই করতে পারেনি, একটি কোম্পানি, একটি দেশের কাছে জিম্মি থাকায় মাত্র দুই শতাংশ মানুষ টিকা পেয়েছে। বিকেলে এবি পার্টি আয়োজিত বাজেট মুল্যায়ন ব্রিফিংয়ে তিনি একথা বলেন। 

এবি পার্টির আহবায়ক ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে ব্রিফিংয়ে ড.কিবরিয়া আরো বলেন, বিদেশি ঋণ জনগনের ওপর করের বোঝা চাপিয়ে পরিশোধ করা হবে।

তিনি বলেন, যে প্রবাসীরা দেশের অর্থনীতি বাঁচিয়ে রেখেছেন তাদের জন্য বাজেটে কোন পদক্ষেপ নেই। তিনি বলেন, রপ্তানি খাতে ২ শতাংশ ভর্তুকির সুবিধা পাবে অর্থ পাচারকারীরা। তিনি অভিযোগ করেন, বড় প্রকল্পে লুটপাটের সুযোগ বেশি তাই সরকার গরিবদের প্রনোদনায় আগ্রহ দেখায় না। বাজেটে কোন ভিশন নেই এবং এ বিপদের সময় অর্থমন্ত্রী কোন ক্যারিশমা দেখাতে পারেন নি বলেও অভিযোগ করেন ড. রেজা কিবরিয়া।

সভাপতির বক্তব্যে সোলায়মান চৌধুরী বলেন, ৫০ লাখ বিনিয়োগ সম্ভাবনাময়ি মানুষকে আর্থিক প্রণোদনা ও সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারলে দেশের চেহারা পালটে যাবে।

এবি পার্টির সসস্য সচিব মজিবুর রহমান মঞ্জু বলেন, যে সরকার দুষ্টু লোকের ওপর ভর করে দেশ চালাতে চায়, জনগনের প্রতি তাদের কোন দায়বদ্ধতা থাকে না।

দলের যুগ্ম আহবায়ক এডভোকেট তাজুল ইসলাম বলেন, বাজেটে স্বাস্থ্যখাতে মাত্র ৬ শতাংশ বরাদ্দ, এটি অপ্রতুল। ঋণননির্ভর অবাস্তব বাজেট নয়, বাস্তবায়নযোগ্য গণবান্ধব বাজেট দেয়ার দাবি জানান তিনি। 

যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ আমলাদের অফিস ও বাসা সৌন্দর্যবর্ধনের মত বিলাসী বরাদ্দ কমিয়ে দেশের ৬ কোটি দরিদ্র  মানুষকে ১৫ হাজার টাকা করে নগদ সহায়তা দেয়ার দাবি জানান।

ব্রিফিংয়ে দলের কেন্দ্রীয় ও নগর কমিটির নেতারা উপস্থিত ছিলেন।