• ঢাকা
  • শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
Bangla Bazaar
Bongosoft Ltd.

সবজির দাম নিয়ন্ত্রণে রাখার দাবি


নিজস্ব প্রতিবেদক | বাংলাবাজার প্রকাশিত: এপ্রিল ২০, ২০২১, ০৫:২১ পিএম সবজির দাম নিয়ন্ত্রণে রাখার দাবি
ছবি : সংগৃহীত

 

বাজারে সবজির দাম বৃদ্ধি পাওয়াতে উদ্বেগ প্রকাশ করেছে গণতান্ত্রিক বাম ঐক্য। সংগঠনটির নেতারা বলছেন, লকডাউনে সরকারের নিয়ন্ত্রণ না থাকায় বাজারে প্রতিটি সবজির দাম বৃদ্ধি পেয়েছে ৩০-৩৫ টাকা। তাই সাধারণ মানুষের কথা চিন্তা করে সবজির দাম নিয়ন্ত্রণে আনার দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার (২০ এপ্রিল) গণতান্ত্রিক বাম ঐক্যজোটের অস্থায়ী কার্যালয়ে দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে জরুরি সভায় এ দাবি জানানো হয়। সভার শুরুতে চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের গুলিতে নিহত শ্রমিকদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। বিনা উস্কানিতে শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি এবং শ্রমিক হত্যার তীব্র নিন্দা জানান নেতারা।

সভায় বক্তারা বলেন, বিএনপি এ দেশে কৃষকদের বুকে গুলি করে টিকতে পারেনি। কারণ এ দেশ স্বাধীন করেছে কৃষক-শ্রমিকরা। আপনারাও শ্রমিকদের ওপর গুলি করে টিকতে পারবেন না। সরকার কঠোর লকডাউনের নামে আন্দোলন সংগ্রাম বন্ধ করে দিয়েছে। বাজার মনিটরিং বন্ধ করে দিয়েছে। এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা সবজির মূল্য প্রতি কেজিতে ৩০-৫০ টাকা বৃদ্ধি করেছে। এভাবে একটি দেশ চলতে পারে না।

তারা আরও বলেন, আমরা বলেছিলাম আগে সবার খাবারের নিশ্চয়তা করো, পরে কঠোর লকডাউন দাও। সরকার বিষয়টিকে গুরুত্ব দেয়নি। তাই মধ্যবিত্ত থেকে হতদরিদ্র পর্যন্ত সবার খাবার সংকট দেখা দিয়েছে। আমরা আশা করি, সরকার এসব কাজ থেকে বিরত থাকবে, না হলে গণতান্ত্রিক বাম ঐক্য কঠোর লকডাউন উপেক্ষা করে আন্দোলন সংগ্রামে যাবে।

সভায় উপস্থিত ছিলেন গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসডিপি) আহ্বায়ক আবুল কালাম আজাদ, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন অর রশীদ খান প্রমুখ।